[Ubuntu-BD] কোনো সমস্যা নিয়ে কিভাবে প্রশ্ন করবেন?

Aero River aero4k at gmail.com
Fri Aug 28 19:10:01 BST 2009

গুগলে সার্চ করতে হলে সমস্যাটা আগে নিজে বুঝতে হয়। কিন্তু নিজেই যদি না
বুঝি তাহলে কিভাবে গুগলের দ্বারস্ত হওয়া যায়।

আমার কথা বলি। আমি উবুন্টুতে নতুন। আমাদের প্রযুক্তি এবং এই মেইলিং
লিস্টের সাহায্য নিয়ে এপ্রিল মাসের পর থেকে এখন পর্যন্ত উবুন্টু ব্যবহার
করছি। কিন্তু আমি তো ভাই কোন এক্সপার্ট নই। টেকনোলজির ছাত্র নই।
লিনাক্সের উপর কোন প্রশিক্ষণ নেইনি। লিনাক্স ব্যবহারকারী কোন বন্ধুও নেই।
আমি তো কোন নতুন সমস্যা বুঝতেই পারবোনা। সেটাই তো স্বাভাবিক। যেমন এর
আগের সমস্যাটার কথা আবার বলি?
হঠাৎ করে আমার ডেস্কটপ সেটিংস, ওয়ালপেপার তালিকা, মেনুবারের লাঞ্চার,
ডাউনলোড তালিকা মুছে গেছে। কোন বিদ্যুৎ বিভ্রাট হয়নি। কম্পিউটার
স্বাভাবিকভাবেই বন্ধ করেছিলাম। সিস্টেম স্টার্ট করে দেখি অনেককিছু পাল্টে
গেছে। আবার সব সেটিংস নতুন করে সাজাতে হয়েছে।

এই সমস্যাটার 'কীওয়ার্ড কি হতে পারে' সেটা আমি কিভাবে বুঝবো। আমাকে বোকা
বলে বকা দেবেন তো দিন। কিন্তু আমার সমস্যাটার তো সমাধান হয়নি। ইংরেজির
সঠিক শব্দ না জানাটা কি আমার অপরাধ? বাংলাভাষায় এমন সমস্যার কথা খুঁজে
পাইনি।

তার আগে একবার মনিটরের রেজুলেশন নতুন কার্ণেল ইনস্টল করলেই নষ্ট হয়ে যায়।
১০২৪×৭৬৮ দেখায় না। ৮০০×৬০০ তে চলে যায়। বারবার রিস্টার্ট বাটন টিপলে
তারপর ঠিক হয়। এবারও কার্ণেল ×××১৫ ইনস্টল করার পর একই অবস্থা হল। কেন
এমন হয় তা বুঝতে পারলাম না। একজন জিজ্ঞাসা করেছিলেন আমার ভিজিএ কার্ড কি?
আমার কার্ড বিল্টইন। এটার মডেল কিভাবে দেখে বুঝবো কি করে। কোন হার্ডওয়ার
মেইলিং লিস্ট তো বাংলাতে নেই। তাহলে?

পুরনো কার্ণেল সিনাপ্টিক থেকে আনইনস্টল করলাম। তবুও বুটিং এর সময় ×××১১,
১৩, ১৪ দেখাচ্ছে। আমি কি আবারও জিজ্ঞাসা করবো?

আপনাদের আলোচনার যে ভঙ্গী তা আসলে এটা কারও ব্যক্তিগত ব্যর্থতা নয়।
আমাদের জাতিগত ব্যর্থতা। আমাদের মধ্য থেকে গ্রাম্যতা দূর হতে এখনএ কয়েক
শতাব্দী লাগবে। এতে মনে করার কিছু নেই। এটাই স্বাভাবিক।
গুলশান, বনানী, ধানমন্ডীটাই তো যে আর সম্পূর্ণ বাংলাদেশ নয় এটা অনেকেই জানে না।

(আমি কোন অভিযোগ করিনি। শুধু বিদেশী নীতির প্রেক্ষিতে আমাদের দেশীয়
অভিজ্ঞতার সারাংশ ও অনুভূতিটাই তুলে ধরলাম।)

Aero
http://banglahacks.blogspot.com