[Ubuntu-BD] Mobidata Modem on Ubuntu

shiplu shiplu.net at gmail.com
Tue Apr 28 18:47:31 BST 2009

2009/4/28 9el <lenin at phpxperts.net>:
> বন্ধুরা,
> ফোরামে মবিডাটা মোবাইল উবুন্তুতে কনফিগার করেছি বলে সবাই প্রবল অবিশ্বাস এবং
> প্রতিবাদও করেছেন।

বাংলাদেশে মবিডাটার একটি মডেল পাওয়া যেত। পরে মনে হয় অন্য কোন মডেল
এসেছে। কিন্তু আমি প্রথম থেকে যেই মডেল ইউজ করি, সেটাই সবচেয়ে বেশি
মানুষকে ইউজ করতে দেখেছি। গ্রামীনফোনও তাদের  সেই মডেলের মডেম দিত। মডেল
হল ১০০ ই.ইউ। অসংখ্য বার চেষ্টা করেছি। কার্ণেলই পায়না। এপ্লিকেশন তো
দুরের কথা। এরপরও একটা মডেল বের হয়েছিল যেটা একই ভাবে কার্ণেল পেত না।
আমার কয়েকজন বন্ধু সেই মডেল ইউজ করত। ব্যবসায়ীরা যেই পণ্যে লাভ হয় না
সেটা আমদানী করে না। তাই নতুন মডেল পাওয়া এত সহজ না।  হয়ত ইদানিং
ব্যবসায়ীরা নতুন মডেল আমদানী করেছে। যেগুলো লিনাক্সে কাজ করে।  এটা খুবই
স্বাভাবিক। কিন্তু এসব মডেল বেশির ভাগ মানুষই ইউজ করে না। যাদের মডেম কাজ
করেছে তারা সম্ভবত রিসেন্টলি কিনেছে।
এটা বললাম মডেমের মডেলের কথা। এটা ছাড়াও এমন হতে পারে অন্যসবাই হয়ত
জন্টি ইউজ করছে। এটাতে হয়ত অন্য কোন লেটেস্ট কার্ণেল আছে যেটা মডেম
ডিটেক্ট করতে পারে। কিন্তু আমিতো সবসময় আপডেট করি। মবিডাটা মডেম (মডেল
১০০ ই.ইউ) কখনই ডিটেক্ট করতে পারেনি। অবশ্য শেষবার আপগ্রেডের পর চেষ্টা
করিনি।
আমার মনে হয় যেসব মডেল কাজ করেছে সেসবের একটা লিস্ট তৈরী করা যায়। বা
যেগুলো কাজ করেনি সেগুলোর লিস্ট। যেই লিস্ট ছোট হয় সেটাই বেস্ট।  পরে না
হয় আমরা নতুন ইউজারকে লিস্ট অনুযায়ী মডেম কিনতে রেকমেন্ড করব।
ভাল কথা, লিনাক্সে মডেম দিয়ে ইন্টারনেট  কানেক্ট করি  wvdial দিয়ে
প্রথম থেকেই। তাই সবরকম চেষ্টার আগে এটা দিয়ে চেষ্টা করব সেটাই
স্বাভাবিক।

--
A K M Mokaddim
http://talk.cmyweb.net