[Ubuntu-BD] Mobidata Modem on Ubuntu

9el lenin at phpxperts.net
Tue Apr 28 18:25:19 BST 2009

বন্ধুরা,
ফোরামে মবিডাটা মোবাইল উবুন্তুতে কনফিগার করেছি বলে সবাই প্রবল অবিশ্বাস এবং
প্রতিবাদও করেছেন।
ব্যক্তিগতভাবে আমি অনেককে ব্লগ, ইমেইল এবং ফোনের মাধ্যমে। আমার এক বন্ধু
খুলনা/মাগুরা ক্যান্টনমেন্টে এয়ার বেজে আছেন। তাকেও তার মবিডাটা মোডেম কনফিগার
করে দিয়েছি। MobiData সম্পর্কে অনেককে বলতেও শুনেছি লিনাক্সে হয়না। কিন্তু আমার
বন্ধুকে সম্পূর্ণ বেসিক টিউটোরিয়াল অনুসরণ করিয়ে তাকে কনফিগার করতে সাহায্য
করেছি এবং সে এখনো ইন্ট্রেপিড আইবেক্সে ব্যবহার করে সেটি।
তবে, মোডেমটি সরাসরি আমার ব্যবহার করা হয়নি। আরেকটি ব্যাপার সবাইকে বলতে শুনেছি
ব্লুটুথ উবুন্তুতে হবেই না... ইত্যাদি ইত্যাদি। কিন্তু ধীরে ধীরে সবই কিন্তু
মোটামুটি ব্যবহার করা যাচ্ছে।
মবিডাটা ব্যবহারের টেকনিকটি একেবারেই বেসিক wvdial কনফিগার করার পদ্ধতি। যেটির
কনফিগারেশন GnomePPP তেও ব্যবহার করা যায়  ইউজার হোম অর্থাৎ ‍~ ফোল্ডারে।
.wvdial.conf নামের ফাইলটি ব্যবহার হয়।
অনেকের কাজে লাগতে পারে তাই লিস্টে দিলাম।

ধন্যবাদ সবাইকে

লেনিন

[ www.twiter.com/nine_L  | www.lenin9l.wordpress.com ]