[ Ubuntu-BD ] গুগলের উন্মুক্তসোর্স ব্রাউজার- ক্রোম

Shahriar Tariq tariq086 at gmail.com
Fri Sep 5 22:02:37 BST 2008

2008/9/6 আলোকিত <alokito.bd at gmail.com>

> অপেরা নি:সন্দেহে খুবই ভালো ব্রাউজার। তবে ওপেনসোর্স জগতে এ ধরণের অন্ধভক্তি
> আমার পছন্দ না। ওএস বলুন, সফটওয়্যার বলুন, ব্রাউজার বলুন কোনক্ষেত্রেই নয়,
> দু:খিত।

ভাই যার যার ব্যক্তিগত পছন্দ থাকতেই পারে। তাই বলে কাউকে ফোর্স করা কি উচিত?

আমি এখনও ক্রোমে যাবো না কারন এটা বেটা ভার্সন, তার উপর এটার লিনাক্স ভার্সন
নেই। ওয়াইন দিয়েও চালানো সম্ভব হয়নি। এখন তো বলা যেতে পারে আমি লিনাক্সের প্রতি
অন্ধ ভক্ত বলে লিনাক্স ছেড়ে উইন্ডোজে যাচ্ছি না।

ফয়সাল ভাই অপেরাতে স্বচ্ছন্দ বোধ করেন তাই তিনি সবসময়ে অপেরাতে ছিলেন এবং
ভবিষ্যতেও থাকবেন বলছেন। এখন অপেরার পরের ভার্সনে সমস্যা হলে বা নতুন কোন
ব্রাউজারে বিশেষ কোন ফিচার ওনার প্রয়োজন হলে উনি ব্যবহার করবেন।

আমাদের মাঝে একটা জিনিস দেখা যায় সবাই সবকিছু ব্যবহার করে দেখতে চান। পৃথিবীতে
যতোকিছু রিলিজ হবে, যতোকিছু নিয়ে কথা হবে ভালো বলা হবে সব ব্যবহার করে দেখতে
চান। প্রয়োজন আছে কি নেই সেটা পরে দেখেন। আবার আরেক দল মানুষ আছেন যারা তাদের
পরিচিত গন্ডি ছেড়ে যেতে স্বচ্ছন্দ বোধ করেন না। যদি প্রয়োজন পরে তখনই তারা অন্য
জিনিস ব্যবহার করেন। একান্ত প্রয়োজন না পরলে তারা অন্য জিনিস ব্যবহার করেন না।
এখন সমস্যা হয় যদি এক গ্রুপ আরেকগ্রুপকে নিজেদের দিকে টানার চেষ্টা করে। এক
গ্রুপ বলবেন লেটেস্ট এন্ড গ্রেটেস্ট ব্যবহার করা উচিত নাহলে "কারেন্ট" থাকতে
পারবেন না। আরেক গ্রুপ বলবেন আমার প্রয়োজন না পরলে আমি ব্ল্যাকহক হ্যালিকপ্টার
কিনে বাসায় রেখে কি করবো।

এক গ্রুপের উচিত নয় আরেক গ্রুপকে জোড় করার। আশা করি বুঝবেন

-তারিক