[Ubuntu-BD] Discussion and planning on RBL linux distro

Nasimul Haque nasim.haque at gmail.com
Tue Dec 9 12:20:44 GMT 2008

2008/12/9 Shahriar Tariq <shahriar at linux.org.bd>:

> হুমমম আচ্ছা। ফিচার লিস্ট কিরকম? আমাদের একটা জিনিস দেখতে হবে, রিসোর্স কম নেয়
> যাতে এই দিকটা বেশি প্রাধান্য দিতে গিয়ে যেনো এমন কোন সিস্টেম তৈরি না করে বসি
> যা উইন্ডোজ ৯৫/৯৮ এর মতো হবে সীমিত ফিচারসহ। আমাদের ফিচার/পাওয়ার এবং রিসোর্স
> এই দুই বিষয়ের মাঝে সামঞ্জস্য আনতে হবে। আর কারো কোন সাজেশন আছে? নাসিম ভাই তো
> বেশ কয়েকটি এ্যানভায়ারমেন্টে কাজ করেছেন, আপনি কি বলেন?

আমাকে জিজ্ঞেস করে কোন লাভ আছে বলে মনে হয় না। আমার সর্বকালের সবচেয়ে
বেশি পছন্দ এনলাইটেনমেন্ট। কোনরকম ৩ডি কার্ড ছাড়াই ৩ডি ইফেক্ট পাওয়া
সম্ভব, এটা শুধু এই ডিএম-ই পারে। একেবারে সবকিছু কনফিগার করা সম্ভব।
সমস্যা হলো এর বেটা ভার্সন কবে স্ট্যাবল ভার্সন হবে, কেউ জানে না। যদিও
আমি বেটাই চালাই কোন সমস্যা ছাড়া।

আর একটা লাইটওয়েট ডিএম হচ্ছে ফ্লাক্সবক্স। এটা আমার দ্বিতীয় পছন্দ।

এগুলো আসলে নবীশ ব্যবহারকারীদের জন্য না। কারণ, অনেক কিছু নিজ হাতে
কনফিগার করতে হয়। তাছাড়া অনেক কনসেপ্টও ভিন্ন। এক্সএফসিই-ই ভালো হবে
নতুনদের জন্য। কেননা এটাতে নোম-নোম গন্ধ আছে। ব্যবহারকারীদের নতুন করে
আবার শিখতে হবে না।

e17 -এর কিছু সৌন্দর্য
http://www.youtube.com/watch?v=v38FnpII-l8
http://www.youtube.com/watch?v=10kg2aSB8q4
উল্লেখ্য, এসব ইফেক্ট কোনরকম ভিডা-ফিডা কার্ড ছাড়াই চলে। মানে রিসোর্স
খুবই কম লাগে।

সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ এটা সরাসরি উবুন্তুতে নাই। elbuntu ব্যবহার করে
এটা ইনস্টল করতে হয় এবং আইবেক্সের প্যাকেজ এখনও আসে নাই।

নাসিম

--
M. Nasimul Haque, M.Sc.(SUST)
Wessex Institute of Technology