[ Ubuntu-BD ] ubuntu বিষয়ে সাহায্য চাই

Shahriar Tariq shahriar at linux.org.bd
Sat Aug 30 07:41:52 BST 2008

গুনীদের মাঝে একটু না বলে পারলাম না ক্ষমা করবেন

সাইফুল ভাই আপনি চোখ বুজে উবুন্টু ইনস্টল করুন আপনার কম্পিউটারে। উবুন্টু লাইভ
সিডি চালাবার জন্য মিনিমাম র‍্যাম লাগে 384 মেগা। নাহলে ২৫৬ র‍্যামে স্ট্যান্ড
এলোন ইনস্টলেশন অবশ্যই সম্ভব।

আপনার আর আমার কম্পিউটার প্রায় একই ছিলো (কিছুদিন হয়েছে ১গিগা র‍্যাম
লাগিয়েছি)। আমি ১ বছরের উপর উবুন্টু ২৫৬ র‍্যামে চালিয়েছি। যেরকম ধীর হবে বলা
হচ্ছে সেরকম ধীর নয়। আপনি তারিন ভাইয়ের কথামতো সোয়াপ ফাইল রাখুন ফিজিক্যাল
র‍্যাম কম হলে সোয়াপ থেকে পূরণ করবে। আমার কম্পিউটারের কনফিগ

পেন্টিয়াম ৪ ২.৮ গিগাহার্টজ ৫১২এল২
ইন্টেল ডি৮৬৫পার্ল
৪০গিগা হার্ডডিস্ক
২৫৬ মেগা র‍্যাম (বর্তমানে ১গিগা)
এনভিডিয়া ৫২০০এফএক্স
সিডিরম
এই কম্পিউটারে ২৫৬ র‍্যাম দিয়ে আমি গ্রাফিক্সও চালিয়েছি (হয়তো সেরকম স্মুথ না
তবে চালানো সম্ভব)

সবচেয়ে বড় কথা হলো আপনি নিজেই পরীক্ষা করে দেখুন কি অবস্থা হয়।

উইন্ডোজ আর উবুন্টু রাখার জন্য আপনার পার্টিশনের সময় ম্যানুয়াল সিলেক্ট করুন।

উবুন্টু মেন্যুয়ালী পার্টিশন করার জন্য
১) কোন পার্টিশন ম্যানেজার দিয়ে আপনার হার্ডডিস্কের কোন পার্টিশন খালি করে
ext3 তে রূপান্তর করুন। (সবচেয়ে ভালো হয় যদি পার্টিশনটি শেষে হয়)

২) সিডি দিয়ে বুট করে ইনস্টল দিন, পার্টিশনের সময় মেন্যুয়াল সিলেক্ট করুন

৩) আপনার সর্বশেষ যে খালি পার্টিশন তৈরি করেছেন তা সিলেক্ট করুন। নতুন করে
পার্টিশন করার জন্য এডিট করে সোয়াপ (swap) সাইজ সিলেক্ট করুন। (সাধারনত আপনার
র‍্যামের দ্বিগুন, তবে ১ গিগার বেশি রাখার কোন প্রয়োজন নেই)

৪) এবার রুট পার্টিশন তৈরি করুন। পার্টিশন সিলেক্ট করে সাইজ নির্ধারন করুন। ওকে
করুন। মাউন্ট অপশন হিসেবে / রাখুন ( "/ " লিনাক্সের রুট পার্টিশন চিহ্নিত করে।)

৫) এবার হোম ডাইরেক্টরি তৈরি করুন। (যদিও হোম ডাইরেক্টরি তৈরি করা ফরজ না
কিন্তু সুন্নত ধরে নিতে পারেন। মানে করা থাকলে অবশ্যই ভালো।)। পার্টিশন সিলেক্ট
করে এডিট করে মাউন্ট পয়েন্ট /home নির্ধারন করে ওকে করুন।

বাকি সব প্রক্রিয়া একই রকম থাকবে।

পড়ে যতো জটিল মনে হচ্ছে বিষয়টা ততো জটিল না। দেখলেই বুঝতে পারবেন। স্ক্রিনশট
দিয়ে দেখাতে পারছি না তবে একটু ঘাটলে বুঝতে পারবেন।
(পুরা পদ্ধতিটাই যতখানি মনে আছে বলেছি। তাই ভুল থাকতেই পারে, অভিজ্ঞরা ঠিক করে
দিন।)

--
Thanking you
Shahriar