[ Ubuntu-BD ] উবুন্টু এর সমস্যাগুলা শেয়ার করুন

Shahriar Tariq shahriar at linux.org.bd
Tue Aug 12 21:36:35 BST 2008

2008/8/13 nasir khan <nasir8891 at gmail.com>

> উবু্টু ব্যাবহারে ওদের কিছু সমস্যা হচ্ছে বলে তারা এতে আগ্রহী না। তবে একটি
> সমস্যা(১) আমাদের সবারই কমন।
> (১) প্রতিবার পিসি অন করার পর সবগুলা ড্রাইভ মাউন্ট করতে হয়
> (২) কীবোর্ড লেআউট প্রতিবার অ্যাড করতে হয়
> (৩) ফন্ট অ্যাড করার পদ্ধিতিটি সহজ নয়
> (৪) ড্রাইভ মাউন্ট করা অবস্থায় কোন ইউজার লগ আউট করে অন্য ইউজার দিয়ে লগইন
> করলে
> মাউন্ট করা ড্রাইভগুলা অ্যকসেস করা যায় না
> (৫) ইনস্টল করার পর আপডেট ডাউনলোড শুরু করলে সিস্টেম স্লো হয়ে যায়
> (৬) রিস্টার্ট করলে ডেক্সটপ ওয়ালপেপার নতুন করে সেট করতে হয়
>
> ***********
> [...]

কিজানি উবুন্টু ৮.০৪ ইনস্টল করার পর খুবই হতাশ হয়েছিলাম :( তবে উবুন্টু ৭.০৪ বা
৭.১০ হার্ডির চেয়ে ভালো তা মনে হয় না।

২, ৩, ৫,৬ নং সমস্যা আমার কখনও হয়নি। পরিচিত কাউকে পরতে দেখিনি এখনও।
যাই হোক

উবুন্টু রিপোসিটরি বানাতে চেলে /var/cache/apt/archives/ থেকে .deb প্যাকেজগুলো
নিন, সেই সাথে gdebi নিন। এবার সিডি বানিয়ে ফেলুন, সিডি থেকে ইনস্টল করা যাবে।
(সতর্কতা: এই পদ্ধতি নেটে মানুষের কাছ থেকে শুনা। পরীক্ষিত নয়। তাই অভিজ্ঞদের
মতামত চাইছি।)

দ্বিতীয় পদ্ধতি সম্ভব না আপাতত, কারন প্যাকেজিং পুরাটা আবার নতুন করে করতে হবে
যা খুবই কঠিন। পরামর্শ দিবো উবুন্টু 8.04.01 নিয়ে নিতে। এটা ইনস্টলের পর আমার
মাত্র ৯০ মেগা আপডেট করা লেগেছে। (মানে আগের সবগুলো আপডেট দেয়াই আছে।)

উবুন্টু রিপোজিটরি ডিভিডি আমারও প্রয়োজন কারও কাছে কি ৫টা ডিভিডি-ই আছে??

--
Thanking you
Shahriar