[ Ubuntu-BD ] স্বাগতম ১৪১৪ সাল!

DarkLord (:= animator at ranksitt.com
Sun Apr 15 18:43:34 BST 2007

> স্বপ্নের ডিস্ট্রিবিউসন "রয়্যাল বেঙ্গল লিনাক্স" এর ফিচার গুলো জানতে
> পারি? শ্রাবণী এর পরের সংস্করণের কাজ চলছে, তাই কোন মতামত থাকলে দিবেন
> আশা করি।

কেডিই থাকলে ভালো এবং অবশ্যই একটা লাইট-ওয়েট ডেক্সটপ ম্যানেজার থাকা উচিৎ ।
xface না কি একটা আছেনা ড্যাম-স্মল-লিনাক্সে ইউজ করা হয়।

আর যেহেতু আমাদের দেশের ব্যবহার কারীরা উইন্ডোজ ব্যবহারে অভ্যস্ত তাই ডেক্সটপ
environment টা উইন্ডোজের কাছাকাছি হরে ভালৌ হয়।

যেমন

@  ডেক্সটপে মাই কম্পিউটার (যেখান থেকে ডিস্কড্রাইভ গুলো , রিমুভেবল ড্রাইভ
এ্যাক্সেস করা যাবে।)

@  ইউজার হোম ফোল্ডারের সর্টকাট ডেক্সটপে My Document হিসেবে।

@ *Importent* হার্ডডিস্ক অটোমাউন্টিং অপশন । RBL(Royal Bengal Linux) লোড
হবার সাথে সাথে ডিস্কড্রাইভ গুলো মাউন্ট হয়ে যাবে
এবং এ্যাক্সেস করার জন্য মাই কম্পিউটারে ড্রাইভ গুলোর আইকন প্রদর্শিত হবে।

@ *Importent* সকল রকম কোডেক(অডিও,ভিডিও,mp3......) মিডিয়া ফাইল প্লেইং
সুবিধা অন্তত দুটি ভালো মিডিয়া প্লেয়ার (Xine {for all type + DVD playing} ,
Mplayer (Bonus Player ) , অডিও প্লেয়ার ( XMMS )

আর জায়গা থাকলে টিভি কার্ড দিয়ে টিভি দেখার জন্য এ্যাপলিকেশন ( আমার পছন্দ 'TV
Time' তবে রেকর্ডিং এর জন্য ভালো পিভিআর
এখন পর্যন্ত পেলাম না। আর Myth TV থেকে ১০০০০ হাত দূরে থাকতে চাই , যেটার জন্য
মাইএসকিউএল ডেটাবেজ লাগে :)

@ প্রভাত লে আউট তো আছেই , সঙ্গে ইউনিজয় লেআউটটা যেন বাইডিফল্ট ইন্সটল হয়ে থাকে।

@ WinModem এব্যাপারের আমি তেমন শিওর না তবে সম্ভব হলে কি উইনমডেম চালানোর
জন্য প্রয়োজনীয় ব্যবস্থা রাখা যেতে পারে।

সেটা করতে পারলে মাইন্ডব্লোইং হবে।

@ আর উবুন্টুর জন্য কি nvidea ড্রাইভারের কথা জিনি ভাবা হচ্ছিলো। জানিনা এই
প্রোপাইটারি ডিসপ্লে ডাইভার কতটুকু প্রয়োজন। তবে প্রয়োজনীয় হলে দেয়া যেতে পারে।

@ আর শেষে বলতে চাই অন্তত কোন একটি Animated Desktop থাকা উচিৎ XGL বা Beryl

ইউজার চুজ করে নেবে। লগইনের সময় অন্যান্য ডেক্সটপ ম্যানেজারের সাথে চুজ করার
ব্যবস্থা দেওয়া যায় তাইনা?

[Kidding] আর রাসেল ভাই চলেন সুন্দর বনে গিয়া রয়েল বেঙ্গল টাইগারের ছবি তুইলা
আনি ( যদি পাওয়া যায় , আর সহি সালামতে ফিরা আসতে পারি। ওইটারে ডিফল্ট ডেক্সটপ
ওয়ালপেপার হিসেবে রাখা যাবে। [/Kidding]

believed to be clean.